সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বৃহস্পতিবার , ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
রাস্তার পতিত জমিতে সিম চাষে লাভবান চাষীরা | চ্যানেল খুলনা

ফকিরহাট কৃষি কর্মকর্তার ব্যতিক্রমী উদ্যোগ

রাস্তার পতিত জমিতে সিম চাষে লাভবান চাষীরা

জাকারিয়া হোসাইন শাওনঃ পতিত জমির সঠিক ব্যবহারে ফকিরহাট কৃষি কর্মকতৃার ব্যতিক্রমী উদ্যোগে উপজেলার কৃষকরা সরকারী রাস্তার পতিত জমির যথাযথ ব্যবহার করছে। প্রধানমন্ত্রীর ঘোষনা মোতাবেক কোন জমি অব্যবহৃত না রাখতে উপজেলা কৃষি বিভাগের এ উদ্যোগ। এর ফলে এলাকার চাষীরা সবজি চাষে যেমনি সফলতা পেয়েছে, তেমনি আর্থিকভাবেও লাভবান হচ্ছে।
ফকিরহাট উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, ফকিরহাট উপজেলার লখপুর এলাকায় শুখলাল-ভল্লভপুর সরকারী রাস্তার পাশে দুই কিলোমিটার জুড়ে পরিক্ষামূলক ভাবে সিমের আবাদ করা হয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা নাছরুল মিল্লাত চট্টগ্রামের সীতাকুন্ডু থেকে
এই জাতের সিমের বীজ সংগ্রহ করে এলাকার কৃষকের পতিত জমি ব্যবহারে উৎসাহিত করতে কৃষকদের মাঝে বিনামূল্যে বিতরণ করেছিলেন। রাস্তার পাশের যে জমি সারা বছরই অনাবাদি অবস্থায় পড়ে থাকতো সেই জমি এখন সিমের সবুজ সমারোহ সাদাবেগুনি ফুলে ছেয়ে গেছে। রাস্তার দুই পাশে বেড়া দিয়ে গড়ে ওঠা শিমের মাচা কৃষকদের অর্থনৈতিকভাবে এগিয়ে রাখার পাশাপাশি নজর কাড়ছে পথচারীদের। অনেকে এখানে এসে সুন্দর এমন মনরম পরিবেশ দেখে ছবি তুলতেও ভুল করছেন না।
সিম চাষী গফ্ধসঢ়;ফার মোড়ল বলেন, রাস্তার পাশে যে সিম হবে এটা তিনি কোন ভাবেই বিশ্বাস করতে পারছিলেন না। কৃষি কর্মকর্তাদের পিড়াপিড়িতে ইচ্ছা না থাকলে তিনি রাস্তার পাশে সিম চাষ করতে বাধ্য হন। কিন্তু এখন ফলনও ফসলের দাম পেয়ে তিনি অনেক খুশি হয়েছেন। আগামীতে আরো বেশি এলাকায় নিজ উদ্যেগে সিমের চাষ করবেন বলে জানান তিনি।
একই এলাকার কৃষক জয়দেব বিশ্বাস জানান, উঁচু জায়গা হওয়ায় মৌসুম শুরুর আগেই চারা রোপণ করেছিলেন। এতে সবার আগে বাজারে তার সিম আসে। উৎপাদনও নজর কাড়া। দামও ভালো। কম খরচে বেশি লাভ হচ্ছে বলে তিনি জানান।
কৃষক রাজ্জাক শেখ বলেন, রাস্তার পাশে পতিত জমি কোন দিন কোন কাজে ব্যবহার হয়নি। এবারই প্রথম সিম চাষ করে অনেক ভাল ফলন পেয়েছেন। উঁচু জায়গা হওয়ায় এবছর উপকূলে আঘাত করা ঘূর্ণিঝড় বুলবুলের পর জলবদ্ধতাও এই সিম গাছের কোন ক্ষতি হয়নি বলে জানান এই কৃষক।

কৃষক আব্দুর রহমান বলেন, রাস্তার পাশে পতিত জমিতে সিমের এমন বাম্পার ফলন দেখে তার মত এলাকার অনেক কৃষক আগামী বছর এই পদ্ধতিতে সিম চাষ করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। স্থানীয় উপ-সহকারী কৃষি কর্মকর্তা বিপ্লব দাস বলেন, উপজেলা কৃষি কর্মকর্তার নির্দেশে কৃষদের মাঝে বিনামূল্যে এই সিমের বিতরণ করা হয়। কিন্তু কৃষকরা রাস্তার পাশে সিম চাষ করতে আগ্রহী ছিল না। অনেক বার বুঝিয়ে তাদের সিম চাষ করানো হয়েছে। এখন তারা খুবই খুশী। এলাকার অন্যান্য চাষীরা এখন পতিত জমি ব্যবহারে উৎসাহিত হচ্ছে।
ফকিরহাট উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নাছরুল মিল্লাত বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা ‘কোথাও এক ইঞ্চি জমিও যেন ফাকা পড়ে না থাকে এবং সব জমির যথাযথ ব্যবহার করতে হবে’। এ লক্ষ্য বাস্তবায়ন করতে ফকিরহাট উপজেলা কৃষি অফিস কাজ করে যাচ্ছে। বাগেরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক উপ-পরিচালক আফতাব উদ্দিন , উপজেলা পরিষদের চেয়ারম্যান স্বপন দাশ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা: শাহানাজ পারভীনের উপস্থিতিতে উক্ত এলাকার চাষীদের মধ্যে বিনামূল্যে এ বীজ বিতরণ করা হয়।
প্রথমবার কৃষকদের বুঝিয়ে এই পদ্ধতিতে সিম চাষ করানো হয়েছে। উপজেলার বিভিন্ন এলাকা থেকে কৃষকদের এনে এই ভাবে সিম চাষ করার পদ্ধতি দেখানো হচ্ছে। ফলন দেখে অন্য কৃষকরাও এই পদ্ধতিতে চাষে আগ্রহী হচ্ছে। রাস্তার পাশের পতিত জমির সঠিক ব্যবহার
নিশ্চিত করে নিরাপদ সব্জি উৎপাদনের লক্ষে কাজ করে যাচ্ছে বলে তিনি জানান।
লখপুর ইউপি চেয়ারম্যান শিল্পপতি এসএম আবুল হোসেন জানান, ফকিরহাটে রাস্তার পাশে পতিত জমিতে সবজি চাষের সফলতার মাধ্যমে কৃষকরা যেমন সবজি চাষে উৎসাহিত হবে, তেমনি আমরা আরও বেশি বিষমুক্ত সবজি উৎপাদন করতে পারব। তিনি মনে করেন, কৃষি কর্মকর্তাদের সহায়তার অন্যান্য এলাকায়ও এ ধরণের উদ্যোগ নেওয়া দরকার।
বাগেরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পেিরচালক রঘুনাথ কর জানান, কুমিল্লার সীতাকুন্ডু এলাকায় রাস্তার পাশের জমিতে শুটকী সহ বিভিন্ন সবজির চাষ হয়। বাগেরহাট জেলার আর কোথাও এ ধরণের চাষাবাদ নেই।ফকিরহাট কৃষি কর্মকর্তার উদ্যোগে পতিত
জমির সঠিক ব্যবহারে এ ধরণের কৃষিচাষ সাফল্য এনেছে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা কোথাও কোন জমি বিনা কারণে ফেলে রাখা যাবেনা। রাস্তার পাশে সহ বিভিন্ন পতিত জমি যথাযথ ব্যবহারে আমরা বিভিন্ন দিক দিয়ে লাভবান হতে পারি। প্রথমত: ভাল ফসল পাওয়ায়
চাষীরা কুষিকাজে আরও উৎসাহী হবে। পতিত জমির যথাযথ ব্যবহার , নতুন কর্মসংস্থানের , কৃষকদের আর্থিকভাবে লাভবান, বিষমুক্ত ফসল উৎপাদন সম্ভব হচ্ছে। এছাড়া ভুমিহীনরা কৃষি কর্মকর্তার সাথে যোগাযোগ করেও এ সব পতিত জমিতে কৃৃষি চাষের সুযোগ
পাবে। বিভিন্ন উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের এপদ্ধতি প্রদর্শনের মাধ্যমে তাদের উদ্বুদ্ধ করা হচ্ছে। বাগেরহাটের সব অঞ্চলের পতিত জমির যথাযথ ব্যবহার ও এ ধরণের চাষাবাদ ব্যাপকভাবে প্রচলন হবে তিনি আশা প্রকাশ করেন।

https://channelkhulna.tv/

কৃষি ভাবনা আরও সংবাদ

জলাবদ্ধতা ও পরিবেশ সমস্যা সমাধানের ২০ এপ্রিল খুলনায় দিনব্যাপী নদী মেলা

বিট কপির চাষ করে তাক লাগিয়ে‌ছেন ডুমুরিয়ার কৃষক সুরেশ্বর মল্লিক

উপকূলয়ীয় অঞ্চল পাইকগাছায় বুলেট মরিচের বাম্পার ফলন

স্কোয়াশ চাষে ঝুঁকছেন খুলনার কৃষকরা

আমের মুকুল সৌরভ ছড়াচ্ছে পাইকগাছায়

উপকূলীয় অঞ্চলে জনপ্রিয় হয়ে উঠেছে সিডলিং ট্রেতে চারা উৎপাদন

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।