সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শুক্রবার , ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
শিক্ষা-গবেষণার বাইরেও খুবি সমাজের দায়বদ্ধতা থেকে কাজ করে : উপাচার্য | চ্যানেল খুলনা

সুশাসন প্রতিষ্ঠার নিমিত্তে অংশীজনের অংশগ্রহণে সভা অনুষ্ঠিত

শিক্ষা-গবেষণার বাইরেও খুবি সমাজের দায়বদ্ধতা থেকে কাজ করে : উপাচার্য

খুলনা বিশ্ববিদ্যালয়ে এপিএ’র আওতায় আবশ্যকীয় কৌশলগত উদ্দেশ্যসমূহের বিভিন্ন কর্মপরিকল্পনার অংশ হিসেবে সুশাসন প্রতিষ্ঠার নিমিত্তে অংশীজনের (স্টেকহোল্ডার) অংশগ্রহণে এক সভা অনুষ্ঠিত হয়। মঙ্গলবার (১০ অক্টোবর) সকাল ১১টায় শহিদ তাজউদ্দীন আহমদ ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

সভাপতির বক্তব্যে তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য বীর মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ, সাংবাদিকসহ এ অঞ্চলের মানুষের অনেক ত্যাগ-তিতীক্ষা ছিলো। এখান অধ্যয়নরত বেশিরভাগ শিক্ষার্থীই এ অঞ্চলের। শিক্ষা ও গবেষণা ছাড়াও সমাজের জন্য যে দায়বদ্ধতা রয়েছে সে দায়িত্বও পালন করে এ বিশ্ববিদ্যালয়। করোনাকালে যখন কোভিড টেস্ট এ খুলনার সরকারি হাসপাতালগুলো হিমশিম খাচ্ছিলো, তখন এগিয়ে আসে এ বিশ্ববিদ্যালয়।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় কোনো অঞ্চলের নয়, এটা বিশ্বজনীন। খুলনা বিশ্ববিদ্যালয়ও যে কোনো অঞ্চলভিত্তিক বিশ্ববিদ্যালয় নয়, শিক্ষক-শিক্ষার্থী ও গবেষকরা ইতোমধ্যে এটা প্রমাণ করেছেন। এ বিশ্ববিদ্যালয়টি ইতোমধ্যে বিশ্ব র‌্যাংকিং, কিউএস র‌্যাংকিং, টাইমস্ হায়ার এডুকেশন র‌্যাংকিং এ স্থান করে নিয়েছে। আমরা এখন রিসার্চ ফোকাস্ড ইউনিভার্সিটি গড়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছি। এখানকার শিক্ষক-শিক্ষার্থীদের অনুপাত ১:১২ যা বিশ্বমানের।

উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের কাজ জ্ঞান সৃজন করা। গবেষণা ছাড়া জ্ঞান সৃজন ও উন্নয়ন সম্ভব না। দুই বছর আগে গবেষণা প্রবন্ধ প্রকাশ হয়েছিল ৩৫৬টি, যা বর্তমানে ৮০০ ছাড়িয়েছে। প্রতিবছর এক হাজার গবেষণা প্রবন্ধ প্রকাশের লক্ষ্য আমাদের। এজন্য গবেষণায় বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। মাস্টার্স ও পিএইচডি শিক্ষার্থীদের গবেষণা সহায়তা দেওয়া হয়েছে। আন্তর্জাতিক সম্মেলন আয়োজনে জোর দেওয়া হয়েছে। এ অর্থবছরে একটি আন্তর্জাতিক সম্মেলন ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। আরও একটি সম্মেলন আয়োজনের প্রস্তুতি চলছে। এ বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী যখন তার রিসার্চ পেপার আন্তর্জাতিক সম্মেলনে দেশ-বিদেশের গবেষকদের সামনে উপস্থাপন করে শিক্ষকের জন্য তা অনেক বড় প্রাপ্তি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট ও দক্ষ জনশক্তি প্রয়োজন। স্মার্ট বাংলাদেশ গড়ার প্রস্তুতি হিসেবে বিশ্ববিদ্যালয়গুলো দক্ষ জনশক্তি তৈরি করছে। স্মার্ট বাংলাদেশ গড়ার অভীষ্ট অর্জনে একসাথে পথ চলতে চায় খুলনা বিশ্ববিদ্যালয়। এজন্য এ বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের স্মার্ট কার্ডের আওতায় আনা হচ্ছে। প্রথম পর্যায়ে এই কার্ডের মাধ্যমে লাইব্রেরি অ্যাক্সেস ও মেডিকেল সেবা দেওয়া হবে। ভবিষ্যতে এটি ই-ওয়ালেট হিসেবে ব্যবহার হবে। এছাড়া অ্যাপস্ এর মাধ্যমে এখান পরিবহন ব্যবস্থা পরিচালনারও উদ্যোগ নেওয়া হচ্ছে। এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের গুণগত মানোন্নয়নে প্রতিনিয়ত আইকিউএসির মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রতিবছর ৩০-৩৫টি ভিন্ন বিষয়ে এ প্রশিক্ষণ আয়োজন করা হচ্ছে।

তিনি বলেন, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে খুলনা বিশ্ববিদ্যালয়ে ডি-নথির বাস্তবায়ন শুরু হয়েছে। গ্রিন-ক্লিন ক্যাম্পাস বাস্তবায়নে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্লান্ট বাস্তবায়ন করা হয়েছে। সৌর বিদ্যুৎ উৎপাদনে সোলার প্যানেল স্থাপন করা হয়েছে। আগামীতে সব ভবনের ছাদে সোলার প্যানেল স্থাপনের পরিকল্পনা রয়েছে। এছাড়া সফট অবকাঠামোর একটি প্রকল্প চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এতে সেফটি এন্ড সিকিউরিটি, হাইস্পিড ইন্টারনেট ব্যাকবোন ও স্মার্ট ক্লাসরুম অন্তর্ভূক্ত রয়েছে। এখানে একটি ইনোভেশন হাব তৈরির কাজ শীঘ্রই প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন। এর মাধ্যমে এ অঞ্চলের শিক্ষার্থী ও গবেষকরা এখান থেকে নতুন নতুন ধারণা নিতে পারবেন, নিজেকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে পারবেন।

তিনি আরও বলেন, বিশ্ব বরেণ্য বিজ্ঞানী আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের নামে এখানকার কেন্দ্রীয় গবেষণাগার স্থাপন করা হয়েছে। এখানে উচ্চ পর্যায়ের গবেষণা যাতে করা যায় সে ব্যবস্থা করা হয়েছে। করোনাকালে এখানে কোভিড টেস্টও করা হয়। তিনি এই অঞ্চলের শিক্ষার্থীদের এই গবেষণাগার পরিদর্শনের আহ্বান জানান। এতে শিক্ষার্থীদের মধ্যে সৃজনশীলতা ও আগ্রহ সৃষ্টি হবে বলে উল্লেখ করেন।

সভায় বিশ্ববিদ্যালয়ের ই-গর্ভন্যান্স ও উদ্ভাবনী কর্মপরিকল্পনা বাস্তবায়ন কার্যক্রমের বিভিন্ন দিক পাওয়ার পয়েন্টে উপস্থাপন করেন সংশ্লিষ্ট কমিটির ফোকালপয়েন্ট আইসিটি সেলের পরিচালক কাজী মাসুদুল আলম, শুদ্ধাচার কৌশল কার্যক্রমের বিভিন্ন দিক পাওয়ার পয়েন্টে উপস্থাপন করেন এপিএর ফোকালপয়েন্ট উপ-রেজিস্ট্রার (কাউন্সিল) এস এম আবু নাসের ফারুক, অভিযোগ প্রতিকার ব্যবস্থা সংক্রান্ত বিভিন্ন বিষয় পাওয়ার পয়েন্টে উপস্থাপন করেন সংশ্লিষ্ট কমিটির ফোকালপয়েন্ট উপ-রেজিস্ট্রার (প্রশাসন) দীপক চন্দ্র মন্ডল, সেবা প্রদান প্রতিশ্রুতির বিভিন্ন বিষয় পাওয়ার পয়েন্টে উপস্থাপন করেন সংশ্লিষ্ট কমিটির ফোকাল পয়েন্ট উপ-রেজিস্ট্রার (সংস্থাপন-৪) মো. আব্দুল্লাহ আল মামুন এবং তথ্য অধিকার বিষয়ক কর্মপরিকল্পনার বিভিন্ন দিক পাওয়ার পয়েন্টে উপস্থাপন করেন সংশ্লিষ্ট কমিটির বিকল্প ফোকালপয়েন্ট আইসিটি সেলের প্রোগ্রামার ফারুক হোসেন।

সভায় মুক্ত আলোচনা পর্বে অংশগ্রহণ করেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মো. সোবহান মিয়া, খুলনা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী, আযম খান সরকারি কমার্স কলেজের অধ্যক্ষ প্রফেসর কার্ত্তিক চন্দ্র মন্ডল, খুলনা প্রেস ক্লাবের সভাপতি এস এম নজরুল ইসলাম, সাবেক সাধারণ সম্পাদক মল্লিক সুধাংশু, খুলনা জজকোর্টের জিপি ও খুলনা বিশ্ববিদ্যালয়ের প্যানেল আইনজীবী এ্যাড. আইয়ুব আলী শেখ এবং বেসরকারি উন্নয়ন সংস্থা রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন গুহ। সভা সঞ্চালনা করেন এবং স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ও নৈতিকতা কমিটির সদস্য সচিব প্রফেসর খান গোলাম কুদ্দুস।

সভায় নৈতিকতা কমিটির সদস্য বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. কামরুল হাসান তালুকদার, জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. আবুল কালাম আজাদ, সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মো. আব্দূল্লাহ আবুসাঈদ খান, ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের ডিন প্রফেসর ড. মো. নূর আলম, কলা ও মানবিক স্কুলের ডিন প্রফেসর ড. মো. রুবেল আনছার, চারুকলা স্কুলের ডিন প্রফেসর ড. নিহার রঞ্জন সিংহ, শিক্ষা স্কুলের ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর মোছা. তাছলিমা খাতুন এবং এপিএ’র বিভিন্ন কমিটির সদস্য, বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার প্রতিনিধি, শিক্ষার্থী প্রতিনিধি এবং সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

https://channelkhulna.tv/

শিক্ষাঙ্গন আরও সংবাদ

খুবিতে আইকিউএসি আয়োজিত কর্মশালা অনুষ্ঠিত

খুবি উপাচার্যের সাথে বিএইউএসটি, খুলনার উপাচার্যের সৌজন্য সাক্ষাৎ

ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সাথে খুবির এমওইউ স্বাক্ষরিত

খুবিতে ‘এ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত

শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বদানের সক্ষমতা তৈরি করতে হবে : ইউজিসি চেয়ারম্যান

খুবির প্রিন্টমেকিং ডিসিপ্লিনের সিনিয়র শিক্ষক বেবী সুলতানার বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।