সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা মঙ্গলবার , ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
স্কোয়াশ চাষে ঝুঁকছেন খুলনার কৃষকরা | চ্যানেল খুলনা

স্কোয়াশ চাষে ঝুঁকছেন খুলনার কৃষকরা

শেখ মাহতাব হোসেন:: খুলনার কৃষকরা বাণিজ্যিক ভাবে স্কোয়াশ চাষে ঝুঁকছেন। এ জেলার সবজি চাষে নতুন চাষ হিসেবে যুক্ত হয়েছে উত্তর আমেরিকার স্কোয়াশ। ফলন ভালো হওয়ায় সাড়া ফেলেছে ভোক্তা ও চাষিদের মধ্যে। খেতে সুস্বাদু আর অল্প খরচে বেশি লাভ হওয়ায় বিদেশি সবজি স্কোয়াশ চাষে ঝুঁকছেনকৃষকরা। গত কয়েক বছর পরীক্ষামূলক চাষের পর বাণিজ্যিকভাবে চাষ শুরু করেছে বেশ কিছু কৃষক।

কৃষকরা বলছেন, চাহিদা ভালো আছে। তবে কৃষি বিভাগের তৎপরতা আরো বেশি হলে ব্যাপকহারে এই সুস্বাদু সবজিটি চাষ হবে বলে দাবি কৃষকদের। ডুমুরিয়া উপজেলার শোভনা গ্রামের মহিত নামের একজন কৃষক চাষ করেছেন স্কোয়াশ। চাষ পদ্ধতি সম্পর্কে তিনি বলেন, অক্টোবর মাসে এর বীজ বপন করা হয়। ফলন ধরা শুরু করলে মাস খানেক বা তারও বেশি সময় ধরে ফলন পাওয়া যায়। প্রতি সপ্তাহে অন্তত তিনবার গাছ থেকে স্কোয়াশ বিক্রি করতে পারবেন। পানির ব্যবহার কমাত এবং আগাছা ও রোগবালাই থেকে গাছকে সুরক্ষা দিতে ব্যবহার করেছি মালচিং পেপার। কীটনাশকের পরিবর্তে ফেরোমন ট্যাপ ও ইয়োলো স্টিট ব্যবহার করা হচ্ছে। যাতে কীটনাশক মুক্ত সবজি উৎপাদন করে ভোক্তাপর্যায়ে পৌছে দেয়া যায়। উত্তর আমেরিকার এই সবজির পুষ্টিগুণও আছে প্রচুর।

এ বিষয়ে পুষ্টিবিদ জান্নাতুননেছা জানান, স্কোয়াশে আছে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, অন্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি, ম্যাঙ্গানিজ, বিটা ক্যারোটিন ও লুটেইন, ফোলেট কপার,রিবোফ্লাবিন, ফসফরাস, ক্যারোটিনয়েডস ও পটাশিয়ামের মতো মানবদেহের জন্য অত্যন্ত প্রয়োজনীয় খনিজ পদার্থসমূহ, যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে, অ্যাজমা, ডায়াবেটিস ও হার্টের রোগ থেকে রক্ষা করে। ক্যান্সার প্রতিরোধে স্কোয়াশে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, যা দেহের ফ্রি র‍্যাডিকেলস দূর করে এবং বিটা ক্যারোটিন ক্যান্সারের ক্ষতিকর পদার্থ থেকে দূরে রাখে আমাদের।

ডুমুরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ ইনসাদ ইবনে আমিন বলেন, আমরা ডুমুরিয়া মাটিতে যেন বিভিন্ন ধরনের দেশি-বিদেশি সবজি আবাদ করতে পারি সেজন্য কৃষকদের উদ্বুদ্ধ ও নানা পরামর্শ দিয়ে আসছি। তারই ফল সরূপ আমরা স্কোয়াশ চাষটাও ছড়িয়ে দেয়ার চেষ্টা করছি। এতে খরচ কম ও লাভ বেশি। বাজারে চাহিদাও রয়েছে বেশ। ইতোমধ্যে বেশ কয়েক জায়গায় চাষটি বাণিজ্যিক ভাবে শুরু হয়েছে।

তিনি আরো বলেন, স্কোয়াশ মূলত একটি শীতকালীন সবজি। এটি বিদেশি জনপ্রিয় সবজি। দেখতে বাঙ্গির মতো লম্বা ও সবুজ। মিষ্টি কুমড়ার মতো এক ধরণের সুস্বাদু ও পুষ্টিকর সবজি। এটি সবুজ ও হলুদ দুই ধরনের রঙের হয়ে থাকে। বাংলাদেশে নতুনভাবে এটি চাষ শুরু হয়েছে। ভারতে চাষাবাদ হচ্ছে এরকম কয়েকটি জাতের – একটি জনপ্রিয় জাত। পুষ্টিগুণ ও ব্যবহারঃ স্কোয়াশে প্রচুর পরিমাণে ভিটামিন-এ আছে। এর পাতা ও কাণ্ড সবজি হিসেবে খাওয়া হয়। সামার স্কোয়াশ তরকারি ও ভাজি হিসেবে খাওয়া হয়ে থাকে।

https://channelkhulna.tv/

খুলনা আরও সংবাদ

খুবি উপাচার্যের সাথে বিএইউএসটি, খুলনার উপাচার্যের সৌজন্য সাক্ষাৎ

পাইকগাছায় জাতীয় শিক্ষা সপ্তাহের প্রতিযোগিতা অনুষ্ঠিত

পাইকগাছায় দুই দিন ব্যাপি পাট চাষী প্রশিক্ষণ অনুষ্ঠিত

পাইকগাছা কয়রার উন্নয়নে কৃষি ও পরিবেশ ভিত্তিক পরিকল্পনা গ্রহণ করা হয়েছে : এমপি রশীদুজ্জামান

ডুমুরিয়ায় জাতীয় আইনগত সহায়তা দিবস ২০২৪ র‍্যালী ও আলোচনা সভা

গরিব শ্রমিক ও সাধারণ মানুষের মাঝে পানি ও স্যালাইন বিতরণ করেছে জামহানগর স্বেচ্ছাসেবক দল

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।