সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বুধবার , ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
হঠাৎ তেতে উঠেছে বাংলাদেশ | চ্যানেল খুলনা

হঠাৎ তেতে উঠেছে বাংলাদেশ

ক্রীড়া ডেস্কঃপ্রথম ইনিংসে ৩৪৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করেছে বাংলাদেশ। চলছে খেলার তৃতীয় দিন।

বাংলাদেশ স্কোর: ১৩৪/৫ (৩৮ ওভার)

দ্বিতীয় ইনিংসে দলীয় ৭২ রানে ব্যক্তিগত ১৫ রানে দলকে বিপদে ঠেলে ফিরেছেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ। এরপর উইকেটে এসে উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন কুমার দাস খেলছেন নিজের মতোই, দেখতে দেখতে তুলে ফেলেছেন ত্রিশঊর্ধ্ব রান। এরই মধ্যে ছয়টিটি বাউন্ডারি হয়ে গেছে লিটনের।

তবে অন্য প্রান্তে থাকা মুশফিকুর রহীমও থেমে নেই। দেখে শুনে খেলছেন তিনিও। বাউন্ডারির বল ঠিকই খেলছেন- তিনিও পৌঁছে গেছেন ত্রিশঊর্ধ্ব রানে। হাঁকিয়েছেন পাঁচটি বাউন্ডারি।

এরই মুশফিক-লিটনের ব্যাটে ৫০ রানের জুটি হয়ে গেল বাংলাদেশের। খেলছেন কেবল ৫১টি বল।

এই রিপোর্ট লেখা অবধি বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ১৩৪ রান। উইকেটে আছেন মুশফিকুর রহীম (৩৫) এবং লিটন (৩৪)।

শুরুর সেশনেই এলোমেলো বাংলাদেশ

প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ভারতীয় পেসারদের দাপটে ধুঁকছে বাংলাদেশ। প্রথম চার ব্যাটসম্যান ফিরে গেছেন দলের রান যখন ৪৪! দলীয় ১০ রানে ওপেনার ইমরুল কায়েস ৬ রানে ফিরে যান সাজঘরে। ইমরুলের ফেরাটা যেন মেনে নিতে পারলেন না আরেক ওপেনার সাদমান ইসলাম। তাঁর পরপরই ইশান্ত শর্মার শিকারে পরিণত হয়ে ফিরে যান এই ওপেনারও।

এরপর অধিনায়ক মমিনুল হককে ৭ রানে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন মোহাম্মদ শামি। দলীয় ৪৪ রানে বাংলাদেশ শিবিরে আবারো আঘাত হানেন শামি। মোহাম্মদ মিঠুনকে ১৮ রানে মায়াঙ্ক আগারওয়ালের তালুবন্দি করান এই পেসার।

লাঞ্চ বিরতিতে বাংলাদেশের রান ৪ উইকেটে ৬০। ইনিংস হার এড়াতেই এখনো প্রয়োজন ২৮৩ রান, হাতে ৬ উইকেট। মুশফিকুর রহীম ৯ ও মাহমুদউল্লাহ ৬ রানে অপরাজিত আছেন।

৪৪ রানে নেই বাংলাদেশের ৪ উইকেট

বড় ভাইরা দায়িত্ব নেয়নি; তো আমি নিয়ে কি হবে! হ্যাঁ; এমনটি হয়ত ভেবে উইকেট তুলে দিয়ে ফিরে গেলেন মোহাম্মাদ মিঠুন। মোহাম্মাদ শামির দুই ওভারের ব্যবধানে ফিরে গেলেন মুমিনুল-মিঠুন!

ইনিংসের ১৪তম ওভারে শামির হাফবলির বলটি মিডঅনে দাঁড়িয়ে থাকা মায়াঙ্কের কাছে ক্যাচ দিয়ে ফিরে যান মিঠুন। ২৬ বলে ১৮ রানের মূল্যবান ইনিংস খেলেছেন কুষ্টিয়ার ছেলে মিঠুন।

দলীয় ৪৪ রানে ৪ উইকেট হারিয়ে ব্যাকফুটে বাংলাদেশ। এর আগে ব্যক্তিগত ৬ রানে ফিরে যান দুই ওপেনার ইমরুল কায়েস ও সাদমান ইসলাম।

৩ উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় বাংলাদেশ। দলীয় ১০ রানে ওপেনার ইমরুল কায়েস ৬ রানে ফিরে যান সাজঘরে। ইমরুলের ফেরাটা যেন মেনে নিতে পারলেন না সাদমান ইসলাম। তাঁর পরপরই ইশান্ত শর্মার শিকারে পরিণত হয়ে ফিরে যান এই ওপেনার।

দুই উইকেট হারিয়ে বিপদে পড়া বাংলাদেশ দলের হার ধরার আগেই ফিরে যান অধিনায়ক মুমিনুল হক। প্রথম ইনিংসে ৩৭ রান করা মুমিনুল দ্বিতীয় ইনিংসে ফিরে যান ৭ রানে! দলীয় ৩৭ রানে তিন উইকেট হারিয়ে ব্যাকফুটে বাংলাদেশ।

যদিও মুমিনুল বেঁচে যাওয়ার একটা সুযোগ ছিল। মোহাম্মাদ শামির বলটি ডিফেন্ড করে গেলে প্যাডে লেগে যায় মুমিনুলের। জড়াল আবেদন জানান ভারতীয়রা; তবে আম্পায়ারের সিধান্ত ছিল নট আউট! এতে আত্মবিশ্বাসী ছিলেন বোলার; রিভিউ নিলেন অধিনায়ক বিরাট কোহলি। তাতেই বাঁচা হলো না মুমিনুলের।

আবারও ব্যর্থ ইমরুল-সাদমান

রানের পাহাড় বাংলাদেশের সামনে- হয়ত তৃতীয় দিনে খেলা শেষ হয়ে যেতে যাবে! যদি চতুর্থ দিনে খেলে নিতে হয় তবে টিকে থাকার বিকল্প কিছু নেই বাংলাদেশি ব্যাটসম্যানদের সামনে। কিন্তু তা তো করতে রাজি নন টাইগার ওপেনার ইমরুল কায়েস ও সাদমান ইসলাম। দুজনই সোজা বোল্ড হয়ে ফিরে গেলেন।

দুজনের মধ্যে মিলটাও একটু বেশিই। প্রথম ইনিংসে ইমরুল-সাদমান মাত্র ৬ রানে আউট হয়েছিলেন। আর নিজেদের দ্বিতীয় তথা তৃতীয় দিনেও একই রানে প্যাভিলিয়নের গেলেন এই দুই বাংলাদেশের টেস্ট ওপেনার।

ইমরুল বোল্ড হলেন উমেশ যাদবের বলে আর সাদমানকে আউট করলেন ইশান্ত শর্মা।

ইনিংস হার এড়াতে লড়ছে বাংলাদেশ

বাংলাদেশের ওপর রানের বোঝা চাপায়নি ভারত, ইনিংস ঘোষণা করে দিয়েছে স্বাগতিকরা। তৃতীয় দিন সকালে ব্যাট করতে নেমেছে বাংলাদেশ। এখন প্রশ্ন এই টেস্টে আর কতোদূর যাবে বাংলাদেশ?

সাধারণত, টেস্টের মূল গতিপথ তৃতীয় দিনে অনেকটা বোঝা যায়। কিন্তু এই টেস্টের ভাগ্য অনেকটা স্পষ্ট হয়ে গেছে প্রথম দুই দিনেই। মানে বাংলাদেশের সামনে ৪৯৩ রানের উঁচু পাহাড়। ফলে তৃতীয় দিনে এসে সবচেয়ে বড় প্রশ্ন, ম্যাচ কি চতুর্থ দিনে নিতে পারবে টাইগাররা?

ভারতের ইনিংস ঘোষণা

তৃতীয় দিনে আর ব্যাটিংয়ে নামেনি ভারত। আগের দিনের ৬ উইকেটে ৪৯৩ রানে ইনিংস ঘোষণা করেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ৩৪৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ।

ইন্দোর টেস্টে, চালকের আসনে ভারত

শেষ এক ঘন্টায় যেন বুলবুল ফিরে এলো ইন্দোরে, বাংলাদেশের বোলাররা বুঝতেই পারলেন না কী থেকে কী হচ্ছে। মায়াঙ্ক আগারওয়াল একের পর এক বল আছড়ে ফেললেন গ্যালারিতে। কিছুটা সময় নিয়ে জাদেজাও যোগ দিলেন তার সঙ্গে। আগারওয়াল ফিরে গেলেন ২৪৩ রান করে, তবে উমেশ যাদব এসে এর মধ্যেই মেরেছেন তিনটি ছয়। জাদেজা অপরাজিত আছেন ৬০ রানে, যাদব ৩০ রানে। ৪৯৩ রান নিয়ে দিন শেষ করেছে ভারত, লিড নিয়েছে ৩৪৩ রানের।

আন্তর্জাতিক টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথমবারের মতো টেস্টের সবচেয়ে শক্তিশালী দল ভারতের বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ। কিন্তু শুরুটা রাঙিয়ে রাখার মতো হয়নি। বৃহস্পতিবার (১৪ নভেম্বর) ইন্দোরে প্রথম ইনিংসে মুমিনুল হকরা গুটিয়ে যায় মাত্র ১৫০ রানে। খেলতে পেরেছে মাত্র ৫৮.৩ ওভার।

https://channelkhulna.tv/

সংবাদ প্রতিদিন আরও সংবাদ

‘দেশের মানুষের দারিদ্রের হার ১৮.৭০ শতাংশে নেমে এসেছে’

অষ্টম শ্রেণির ছাত্রীর বিয়ের আয়োজন, মায়ের কারাদণ্ড

যুবককে কুপিয়ে ইজিবাইক ছিনতাই, ৩৬ ঘণ্টা পর উদ্ধার

কুষ্টিয়ায় রেস্তোরাঁয় ঢুকে ৩ জনকে ছুরিকাঘাত

জার্মানি সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার

ঢাকার উদ্দেশে মিউনিখ ত্যাগ করবেন প্রধানমন্ত্রী

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।