সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বুধবার , ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
মেশিনে নয় হাতে ভোট দিতে চায় মানুষ | চ্যানেল খুলনা

মেশিনে নয় হাতে ভোট দিতে চায় মানুষ

চ্যানেল খুলনা ডেস্কঃবিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, প্রথম থেকেই আমরা ইভিএমের বিষয়ে প্রতিবাদ করেছি। আমরা মনে করি বাংলাদেশে ইভিএম পদ্ধতির প্রয়োজন নেই। মানুষ নিজের হাতে ভোট দিতে চায়, মেশিনের মাধ্যমে নয়। বৃহস্পতিবার (২ জানুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে ময়মনসিংহ জেলা বিএনপির নবগঠিত আহ্বায়ক কমিটির নেতাদের নিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ কথা বলেন।

বিএনপি অংশ নেওয়ার কারণে ঢাকার দুই সিটি নির্বাচন অংশগ্রহণমূলক হলেও সুষ্ঠু নির্বাচন নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।

তিনি বলেন, আমরা যেহেতু গণতন্ত্রে বিশ্বাস করি, আমরা গণতন্ত্রের ধারাকে অব্যাহত রাখতে চাই, সেই জন্য আমরা বারবার জনগণের কাছে যাচ্ছি। আর সরকার এবং নির্বাচন কমিশন পক্ষপাতিত্ব করে, ডাকাতি করে, জোর করে, রেজাল্ট ছিনতাই করে একটি দলের পক্ষে দিচ্ছে।

খন্দকার মোশাররফ বলেন, জনগণ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরেও বিক্ষুব্ধ হয়েছে। এবার সিটি নির্বাচনে যদি এ ধরনের ঘটনা ঘটে, তবে জনগণ সেটা মেনে নেবে না। আমরা বিশ্বাস করি না কোনো সুষ্ঠু নির্বাচন হবে। আমরা অংশগ্রহণ করার মাধ্যমে অংশগ্রহণমূলক নির্বাচন হচ্ছে, কিন্তু আমরা আশা করি না তারা সুষ্ঠু নির্বাচন করতে পারবে।

তিনি বলেন, ‘৩০ ডিসেম্বর জনগণ যদি কেন্দ্রে যেত; তাহলে তারা নিয়ন্ত্রণ করতে পারতো না। সেই ভয়ে আগের রাতে তারা ভোট ডাকাতি করেছে। যদি দ্বিতীয়বার জনগণের উপস্থিতি দেখা যায় ভোট কেন্দ্রে! এ রকম ন্যাক্কারজনক ঘটনার আশঙ্কায় তারা মেশিনের মাধ্যমে কারচুপি করার উদ্দেশ্য নিয়ে ইভিএম পদ্ধতিতে ভোট নিতে চাচ্ছেন।

বিএনপির এই জ্যেষ্ঠ নেতা বলেন, ‘এ দেশের মানুষ নিজের হাতে ভোট দিয়ে অভ্যস্ত। এ দেশে ইভিএমের মতো কোনো যন্ত্রের প্রয়োজন নেই। এ দেশের মানুষ নিজের হাতে ভোট দিতে চায়, মেশিনের মাধ্যমে নয়।

ইভিএমের বিষয়ে আনুষ্ঠানিক কোনো আপত্তি নির্বাচন কমিশনকে জানিয়েছেন কি না- এমন প্রশ্নের জবাবে মোশাররফ বলেন, ‘আমরা ইতোপূর্বে বহুবার জানিয়েছি এবং আমাদের নেতারা স্টেটমেন্ট দিয়েছেন যে, আমরা এই ইভিএম পদ্ধতি চাই না এবং এর প্রতি আমাদের আস্থা নেই। তাই আমরা এখন মনে করি ইভিএম পদ্ধতি নয়, আমাদের দেশের মানুষ যেই পদ্ধতিতে অভ্যস্ত এবং যেই পদ্ধতি আমাদের দেশে প্রচলিত আছে; সেই পদ্ধতিতে নির্বাচন হতে হবে।

সরকারের মন্ত্রীরা জোর গলায় বলছেন, এই নির্বাচন সুষ্ঠু হবে, আপনারা তাদের এই কথায় আশ্বস্ত কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে খন্দকার মোশাররফ বলেন, ‘আমার মোটেই আশ্বস্ত নই। আপনাদের মনে আছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে দু-দুবার আমরা জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর কাছে গিয়েছিলাম। প্রধানমন্ত্রী আমাদের যেখানে কথা দিয়েছিলেন সুষ্ঠু নির্বাচন হবে, সেই নির্বাচনে ভোট ডাকাতি করা হয়েছে। দেশের প্রধানমন্ত্রী আমাদের আশ্বস্ত করার পর যেটা করতে পারেনি বা করেনি এখন নির্বাচন কমিশন বা মন্ত্রীরা আশ্বস্ত করলে আমরা বিশ্বাস করব না, কারণ জনগণ তাদের বিশ্বাস করে না।’

ক্ষমতাসীন দল থেকে বলা হচ্ছে আপনারা প্রতি নির্বাচনে অংশগ্রহণ করেন কিন্তু নির্বাচনকে বিতর্কিত করার জন্য মাঝপথ থেকে ফিরে আসেন, এই ধরনের কোনো আশঙ্কা আছে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা কখনোই নির্বাচনের মাঠ থেকে ফিরে আসিনি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আমরা সর্বশেষ পর্যন্ত মাঠে ছিলাম। আমরা দেখেছি আমাদের নেতাকর্মীদের ইতোপূর্বে হাজার হাজার মামলা দিয়ে নেতাকর্মীদের বাড়িতে থাকতে দেওয়া হচ্ছে না, আমরা নির্বাচনে এজেন্ট দিতে পারছি না।

https://channelkhulna.tv/

সংবাদ প্রতিদিন আরও সংবাদ

‘দেশের মানুষের দারিদ্রের হার ১৮.৭০ শতাংশে নেমে এসেছে’

অষ্টম শ্রেণির ছাত্রীর বিয়ের আয়োজন, মায়ের কারাদণ্ড

যুবককে কুপিয়ে ইজিবাইক ছিনতাই, ৩৬ ঘণ্টা পর উদ্ধার

কুষ্টিয়ায় রেস্তোরাঁয় ঢুকে ৩ জনকে ছুরিকাঘাত

জার্মানি সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার

ঢাকার উদ্দেশে মিউনিখ ত্যাগ করবেন প্রধানমন্ত্রী

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।