সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা রবিবার , ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সম্পাদক হতে যোগ্যতা লাগে: পিআইবি ডিজি জাফর ওয়াজেদ | চ্যানেল খুলনা

সম্পাদক হতে যোগ্যতা লাগে: পিআইবি ডিজি জাফর ওয়াজেদ

টাকার জোরে রাতারাতি সংবাদপত্রে অনেকেই সম্পাদক হয়েছেন বলে মন্তব্য করেছেন প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ-পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ।
তিনি বলেছেন, টাকা থাকলেই সম্পাদক হওয়া যায় না। সম্পাদক হতে যোগ্যতা লাগে। অনেকেই টাকার জোরে রাতারাতি সম্পাদক হয়েছেন; যারা সম্পাদক হয়েছেন তাদের বেশির ভাগই যোগ্যতা নেই। উনারা নিজেদের সুবিধার জন্য সংবাদপত্রকে ব্যবহার করছেন।

রোববার সকাল ১০টায় রংপুর প্রেস ক্লাব মিলনায়তনে তিন দিনব্যাপী শুরু হওয়া অনুসন্ধানমূলক রিপোর্টিং বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। রংপুরে বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়াতে কর্মরত সাংবাদিকদের নিয়ে এ প্রশিক্ষণের আয়োজন করেছে প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ-পিআইবি।

সভাপ্রধান হিসেবে পিআইবি ডিজি বলেন, সাংবাদিকরা এখন শ্রমিক হিসেবে কাজ করছেন। তাদের জীবনমানের উন্নয়নের সঙ্গে পেশাগত উন্নয়ন ও নিরাপত্তা নিশ্চিত করতে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। বাংলাদেশ ছাড়া পৃথিবীর কোনো দেশে সরকারিভাবে সাংবাদিকদের প্রশিক্ষণ দেয়া হয় না। পিআইবি দেশের সবখানে প্রশিক্ষিত ও দক্ষ সাংবাদিক গড়ার ক্ষেত্রে সহায়ক হিসেবে কাজ করছে।

তিনি আরও বলেন, সাংবাদিকরা শুধু প্রতিদিনের ঘটে যাওয়া তথ্য নিয়েই রিপোর্ট করবে না। অজানা তথ্য যা কেউ প্রকাশ করতে চায় না, সেই রহস্যের গভীরে ঢুকে অনুসন্ধান করে তথ্য উন্মোচন করা যায়- এমন অনুসন্ধানমূলক রিপোর্ট করতে হবে। যে পত্রিকা বা মিডিয়া যত বেশি অনুসন্ধানী রিপোর্টিং করতে পারবে, তাদের ততবেশি পাঠক সৃষ্টি হবে।

রংপুর অঞ্চলের মানুষ মঙ্গা মুক্ত হলেও এখনও অন্যান্য অঞ্চলের দিক থেকে পিছিয়ে আছে বলে উল্লেখ করেন পিআইবি মহাপরিচালক জাফর ওয়াজেদ। তিনি বলেন, এখানকার মানুষের কাঙ্ক্ষিত অর্থনৈতিক মুক্তি আসেনি। প্রাচীন এ অঞ্চলে কলকারখানা গড়ে উঠেনি। এখনও শিল্পায়ন হয়নি; অথচ ইতিহাস ঐহিত্য সংগ্রামে বহু সমৃদ্ধ রংপুর। এখানে অনেক কিছু হবার সম্ভাবনা রয়েছে। পরিকল্পিতভাবে রংপুরকে সাজাতে সাংবাদিকদের লেখনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে; যা অতীতেও ছিল।

এ সময় মহান মুক্তিযুদ্ধে প্রয়াত সাংবাদিক খন্দকার গোলাম মোস্তফা বাটুল সম্পাদিত রংপুর অঞ্চল থেকে প্রকাশিত সাপ্তাহিক রণাঙ্গন পত্রিকার অনুসন্ধানী প্রতিবেদনের ভূয়সী প্রশংসা করেন ডিজি জাফর ওয়াজেদ। তিনি বলেন, ডিসেম্বরে বাঙলা মুক্ত এ শিরোনামে প্রকাশিত রণাঙ্গনের ওই সংবাদ ছিল অনুসন্ধানী; যা অন্য কেউ করতে পারেনি। এ সংবাদ মুক্তিযুদ্ধে অংশ নেয়া বাঙালিদের মনে সাহস ও অনুপ্রেরণা জুগিয়েছিল।

প্রথম দিনে অনুসন্ধানী রিপোর্টিংয়ের সমস্যা, সম্ভাবনা, করণীয়, অনুসরণীয় বিষয়সহ বিভিন্ন দিক নিয়ে তথ্যমূলক আলোচনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে।

প্রশিক্ষণের আনুষ্ঠানিকতা পর্বে স্বাগত বক্তব্য রাখেন রংপুর প্রেস ক্লাবের সভাপতি রশীদ বাবু, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রফিক সরকার।

https://channelkhulna.tv/

সারাদেশ আরও সংবাদ

চট্টগ্রামে মৃদু ভূমিকম্প অনুভূত

গণমাধ্যমে ভুলত্রুটি তুলে ধরলে রাজনীতিবিদরা সংশোধনের সুযোগ পাবে : মেয়র

‘দেশের মানুষের দারিদ্রের হার ১৮.৭০ শতাংশে নেমে এসেছে’

অষ্টম শ্রেণির ছাত্রীর বিয়ের আয়োজন, মায়ের কারাদণ্ড

যুবককে কুপিয়ে ইজিবাইক ছিনতাই, ৩৬ ঘণ্টা পর উদ্ধার

কুষ্টিয়ায় রেস্তোরাঁয় ঢুকে ৩ জনকে ছুরিকাঘাত

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।