সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা মঙ্গলবার , ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ , ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
ডুমুরিয়ায় ভয়ংকর প্রজাতির শামুকের প্রাদুর্ভাব দেখা দিয়েছে | চ্যানেল খুলনা

ডুমুরিয়ায় ভয়ংকর প্রজাতির শামুকের প্রাদুর্ভাব দেখা দিয়েছে

ডুমুরিয়ায় ভয়ংকর প্রজাতির শামুকের প্রাদুর্ভাব দেখা দিয়েছে

শেখ মাহতাব হোসেন:: খুলনার ডুমুরিয়া উপজেলায় বর্ষা মৌসুমে খর্নিয়া ইউনিয়নে ক্ষতিকর আফ্রিকান জায়ান্ট ভয়ংকর প্রজাতির শামুকের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এলাকার সাধারণ মানুষ এই শামুকের ক্ষতি করার সক্ষমতা সম্পর্কে অবগত নয়। এই শামুক বিশ্বের যেসব দেশে ছড়িয়েছে সেসব দেশের জীব বৈচিত্রে ও কৃষি ব্যবস্থা হুমকির মুখে পড়েছে।

এরা ফসলের জন্য খুবই ক্ষতিকর। বাগান নষ্ট করে ফেলে। সড়কে অবস্থান করায় ছোট যান বাহনের জন্য রয়েছে ঝুঁকি। এ ক্ষতিকর আফ্রিকান শামুক নির্মূল না করা হলে প্রকৃতির জন্য ভয়াবহ হুমকি স্বরূপ হয়ে দাঁড়াবে। ডুমুরিয়া উপজেলার খর্নিয়া ইউনিয়নের টিপনা ‌গ্রামের অনিল প্রামানিকের ছেলে পরিতোষ প্রামাণিক জানান, সন্ধ্যা হলেই এগুলো ঝাঁকে ঝাঁকে বের হয়ে আসে। আর দিনের বেলায় অত্যাধিক সূর্যালোক থেকে বাঁচতে লুকিয়ে থাকে। অতি বৃষ্টির সময় এরা দালানের দেয়াল বেয়ে উপরে উঠে আশ্রয় নেয়। দালানের জন্যও এ শামুক ক্ষতিকর। এর মাংস খুবই শক্ত বিধায় পশু-পাখিরাও খেতে চায় না। সূত্রমতে, অনেক দেশে এই শামুক শতভাগ নির্মূলের জন্য রীতিমতো যুদ্ধ করছে।

এর মধ্যে অন্যতম হল আমেরিকার ফ্লোরিডা, ভারতের কেরেলা এবং কর্ণাটক রাজ্যের কোদাগু জেলা। ভারতে গত তিন দশক ধরে এই শামুকের সঙ্গে রীতিমতো যুদ্ধ করে আসছে। সম্প্রতি তারা সফলতার মুখ দেখতে পেরেছে। বিভিন্ন কৃষি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরাও এই শামুক নির্মূলের বিষয়ে মতামত দিয়েছেন।

সরেজমিনে দেখা যায়, বিচিত্র প্রজাতির শামুকটি উপজেলার বিভিন্ন জায়গায় বর্তমান বর্ষা মৌসুমে দেখা মিলছে। ফলে হুমকির মুখে পড়বে কৃষি ব্যবস্থা।

ডুমুরিয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ ইনসাদ ইবনে আমিন বলেন, এই শামুক রাতে চলাচল করে ডুমুরিয়ায় ক্ষতিকর জায়ান্ট করতে দেখা যায়, খুবই ভয়ংকর প্রজাতির শামুক এটি,আমাদের বাড়ির গাছে, ঘরের দেয়ালে ও ঘরের বেড়ায় দলবেঁধে বসে থাকে। বিভিন্ন গাছের পাতা, ফলমূল খেয়ে নষ্ট করে দিচ্ছে। তাই সচেতন মহলের ধারণা, ক্ষতিকর শামুকের এ প্রজাতিটি নির্মূলের জন্য এখনই প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। সচেতনতা বৃদ্ধি করতে হবে এবং যেভাবেই হোক এর প্রজনন ও বৃদ্ধি প্রক্রিয়া নষ্ট করতে হবে। তা না হলে এটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়বে। এতে গোটা দেশের কৃষি ব্যবস্থা হুমকির মুখে পড়বে। এই প্রজাতির শামুকটি অনেক ক্ষতিকর। এখন যেহেতু বর্ষাকাল তাই উপজেলার কিছু কিছু এলাকার বাড়ির আশপাশে, ধানখেতে দেখা যায়। তাই যার সামনেই পড়বে, ক্ষতিকর এ শামুকটি মেরে ফেলাই ভালো বলেও মন্তব্য করেন।।

https://channelkhulna.tv/

খুলনা আরও সংবাদ

খুবিতে সুষ্ঠুভাবে ফুটবল প্রতিযোগিতা সম্পন্নে ডিনদের সাথে প্রফেসর ড. রেজাউল করিমের মতবিনিময়

শিক্ষার্থীদের চিকিৎসা সেবা নিশ্চিতে আরও বেশি যত্নবান হওয়ার নির্দেশনা : রেজাউল করিম

মিথ্যা অস্ত্র ও মাদক মামলায় হয়রানী বন্ধের দাবি

খুলনার নবনিযুক্ত জেলা প্রশাসকের প্রত্যাহারের দাবিতে মানববন্ধন

ডুমুরিয়ায় অনাবাদি পতিত জমি ও বসত বাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন

ভারতে পালিয়ে গিয়ে স্বৈরাচার শেখ হাসিনা দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন : এড. মনা

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
সম্পাদক: মো. হাসানুর রহমান তানজির
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২৪ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
প্রধান কার্যালয়ঃ ৫২/১, রোড- ২১৭, খালিশপুর, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদফতরে অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য আবেদিত।