সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বৃহস্পতিবার , ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ , ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
শহীদদের স্মরণসভা স্থগিত, আলোচনায় ৫ কোটি টাকা | চ্যানেল খুলনা

শহীদদের স্মরণসভা স্থগিত, আলোচনায় ৫ কোটি টাকা

শহীদদের স্মরণসভা স্থগিত, আলোচনায় ৫ কোটি টাকাগণ-অভ্যুত্থানে শহীদদের পূর্ণাঙ্গ তালিকা না হওয়ায় ১৪ সেপ্টেম্বর স্মরণসভা হচ্ছে না বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি এবং তথ্য মন্ত্রণালয়ের উপদেষ্টা নাহিদ ইসলাম।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা জানান তিনি।

নাহিদ ইসলাম বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় শহীদদের তালিকা চূড়ান্ত করতে না পারার কারণেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন পর্যন্ত ৭২৮ জন শহীদকে তালিকাভুক্ত করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

তিনি বলেন, স্মরণ সভার নতুন সময়সূচি পরে জানানো হবে। সভায় পাঁচ কোটি বা তার কম টাকা খরচ হবে। এ অর্থ ব্যয় হবে শহীদ পরিবারের সদস্যদের ঢাকায় এনে এক রাত রাখা ও তাদের আপ্যায়নের জন্য। কারণ তাদের থেকে শহীদদের সম্পর্কে আরও তথ্য নেওয়া হবে।

নাহিদ বলেন, যে ফাউন্ডেশন গঠন করা হয়েছে সেটি হতাহতদের স্মৃতি ধরে রাখাসহ বিভিন্ন কাজে নিয়োজিত থাকবে। এই ফাউন্ডেশন সাধারণ মানুষের অনুদানে চলবে। সেইসঙ্গে সরকারিভাবেও কিছু অর্থ দেওয়া হবে।

এ সময় তথ্য উপদেষ্টা আরও বলেন, প্রশাসনে স্থবিরতা থাকায় তা ঢেলে সাজানো হচ্ছে। দ্রুতই সব ঠিক হয়ে যাবে বলেও আশ্বাস দেন তিনি।

জুলাই স্মৃতি ফাউন্ডেশনের ৭ সদস্যের কার্যনির্বাহী পরিষদ গঠন হয়েছে জানিয়ে তিনি বলেন, ড. মুহাম্মদ ইউনূস এই ফাউন্ডেশনের প্রধান। ফাউন্ডেশন মূলত শহীদ ও আহতদের নিয়ে কাজ করবে। তাদের স্মৃতি ধরে রাখতে কাজ করবে। সাধারণ মানুষের ডোনেশন, সরকারি তহবিলের অর্থ ও বিদেশি সহায়তায় অর্থে চলবে ফাউন্ডেশনের কাজ।

অন্তর্বর্তী সরকার একটি গণমাধ্যম কমিশন তৈরির প্রক্রিয়া শুরু করেছে বলেও জানান উপদেষ্টা নাহিদ। তিনি বলেন, সাইবার সিকিউরিটি আইন নিয়ে কাজ চলছে। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ও গণমাধ্যমের স্বাধীনতার সঙ্গে সাংঘর্ষিক কোনো আইন থাকবে না। প্রাথমিকভাবে যাদের বিরুদ্ধে অভিযোগ তাদের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হচ্ছে। মৌলিক সংস্কার বলতে মানবাধিকার আইনের সঙ্গে সাংঘর্ষিক আইনে পরিবর্তন করা হবে।

এর আগে, মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে শহীদদের স্মরণসভা আগামী ১৪ সেপ্টেম্বর হবে জানিয়েছিলেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ। তিনি বলেন, এই স্মরণসভার খরচ ধরা হয়েছে ৫ কোটি টাকা।

সালেহউদ্দিন আহমেদ জানান, চীন মৈত্রী সম্মেলন কেন্দ্র এই স্মরণসভা অনুষ্ঠিত হবে। স্মরণ সভায় দেশি-বিদেশি অতিথিরা থাকবেন। স্মরণ সভায় কারা থাকবেন তা ঠিক করবেন তথ্য উপদেষ্টা।

তার আগে, ৯ সেপ্টেম্বর (সোমবার) ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা মো. নাহিদ ইসলাম জানান, শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে ১৪ সেপ্টেম্বর ছাত্র-জনতার অভ্যুত্থানে সব শহীদদের স্মরণে একটি স্মরণসভার আয়োজন করা হবে।

https://channelkhulna.tv/

জাতীয় আরও সংবাদ

জাতিসংঘের ফ্যাক্ট-ফাইন্ডিং দলকে তথ্য দেওয়ার আহ্বান

সাবেক বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী গ্রেপ্তার

ঢাকায় শনিবার আসছেন ডোনাল্ড লু

দেশ গড়তে ব্যবসায়ীদের সহায়তা চাইলেন ড. ইউনূস

শহীদদের স্মরণসভা স্থগিত, আলোচনায় ৫ কোটি টাকা

সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধান উপদেষ্টা

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
সম্পাদক: মো. হাসানুর রহমান তানজির
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২৪ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
প্রধান কার্যালয়ঃ ৫২/১, রোড- ২১৭, খালিশপুর, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদফতরে অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য আবেদিত।