সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শনিবার , ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
জলবায়ু পরিবর্তনের কারণে তৈরি হচ্ছে ভয়ংকর টাইফুন | চ্যানেল খুলনা

জলবায়ু পরিবর্তনের কারণে তৈরি হচ্ছে ভয়ংকর টাইফুন

জলবায়ু পরিবর্তনের কারণে তৈরি হচ্ছে ভয়ংকর টাইফুনলুৎফর রহমান :: জলবায়ু পরিবর্তনের কারণে সারা বিশ্বে বৃষ্টিপাতের ধরনে ব্যাপক পরিবর্তন দেখা যাচ্ছে। বিজ্ঞানীরা নতুন এক গবেষণায় জলবায়ু পরিবর্তনের কারণে বদলে যাওয়া বৃষ্টিপাত ও আবহাওয়ার ধরন সম্পর্কে বিস্তারিত ধারণা দিয়েছেন। নতুন গবেষণায় বলা হয়েছে যে জলবায়ু পরিবর্তনের কারণে টাইফুনসহ অন্যান্য গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ের তীব্রতা বাড়তে পারে। তাইওয়ান, ফিলিপাইন ও চীনে সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি শক্তিশালী টাইফুন আঘাতে হেনেছে। এসব টাইফুনের বাতাসের গতিবেগ ছিল ২২৭ কিলোমিটার পর্যন্ত।

বিজ্ঞানীরা জানিয়েছেন, উচ্চ তাপমাত্রার কারণে শক্তিশালী গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ের সংখ্যা বাড়ছে। চরম আবহাওয়া দেখা যাচ্ছে বিভিন্ন এলাকায়। চীনের চায়না একাডেমি অব সায়েন্সের বিজ্ঞানী ঝাং ওয়েনক্সিয়ার নেতৃত্বে বিজ্ঞানীরা আবহাওয়াসংক্রান্ত তথ্য বিশ্লেষণ করে জানান, বিশ্বের প্রায় ৭৫ শতাংশ ভূমি অঞ্চলে বৃষ্টির ধরন নিয়মিত আবর্তনে পরিবর্তিত হচ্ছে। ভেজা ও শুষ্ক আবহাওয়ার মধ্যে বিস্তৃত পরিবর্তন দেখা যাচ্ছে। উষ্ণ তাপমাত্রা বায়ুমণ্ডলের আর্দ্রতা ধরে রাখার ক্ষমতা বাড়িয়ে দিচ্ছে। এতে বৃষ্টিপাতের ব্যাপকতায় গভীর পরিবর্তন দেখা যাচ্ছে। সায়েন্স জার্নালে বৃষ্টিপাতের বদলে যাওয়ার প্রকৃতি নিয়ে এই গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী স্টিভেন শেরউড বলেন, অস্ট্রেলিয়াসহ সারা বিশ্বে বৃষ্টির পাশাপাশি তাপমাত্রাও বেড়েছে। বৃষ্টিপাতের সময়কাল ও শুষ্ক সময়কালের মধ্যে পরিবর্তন দেখা যাচ্ছে। জলবায়ু পরিবর্তনের কারণে উষ্ণায়নের মাত্রা বৃদ্ধির ফলে খরা ও বন্যার আশঙ্কা বাড়ছে।

সম্প্রতি তাইওয়ানে আঘাত হানে টাইফুন গেইমি। আট বছরের মধ্যে দ্বীপটিতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী টাইফুন ছিল এটি। জাপানের নাগোয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক সাচি কানাডা বলেন, জলবায়ু পরিবর্তনের জন্য পৃথকভাবে আবহাওয়াসংশ্লিষ্ট ঘটনাকে দায়ী করা কঠিন। বিভিন্ন মডেল থেকে জানা যাচ্ছে যে বৈশ্বিক উষ্ণতা টাইফুনকে বেশি শক্তিশালী করে তুলছে।

জলবায়ু পরিবর্তনবিষয়ক এক প্রতিবেদনে চীনের বিজ্ঞানীরা জানিয়েছেন, ১৯৯০ দশক থেকে উত্তর-পশ্চিম প্রশান্ত মহাসাগর ও দক্ষিণ চীন সাগরে টাইফুনের সংখ্যা কমেছে। তবে টাইফুন আরও শক্তিশালী হচ্ছে। তাইওয়ান গত মে মাসে এক জলবায়ু প্রতিবেদনে জানিয়েছে, জলবায়ু পরিবর্তনের ফলে এই অঞ্চলে টাইফুনের সামগ্রিক সংখ্যা কমার সম্ভাবনা রয়েছে। যদিও বিভিন্ন টাইফুন আরও শক্তিশালী হয়ে উঠবে।

সূত্র: রয়টার্স

https://channelkhulna.tv/

বাংলাদেশ আরও সংবাদ

গ্রেপ্তার সাবেক দুই ডজন মন্ত্রী-এমপি

সাবেক বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী গ্রেপ্তার

জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনের সভাপ‌তি ড. ইউনূস, সম্পাদক মুগ্ধর ভাই স্নিগ্ধ

কেসিসি’র নাগরিক সেবা কার্যক্রম জোরদার ও সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষে কাউন্সিলরদের সমন্বয় সভা

প্লাস্টিক দূষণ রোধে বিশ্বকে একসঙ্গে কাজ করতে হবে : পরিবেশ উপদেষ্টা

সারাদেশে বন্যায় ৪ জনের মৃত্যু

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
সম্পাদক: মো. হাসানুর রহমান তানজির
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২৪ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
প্রধান কার্যালয়ঃ ৫২/১, রোড- ২১৭, খালিশপুর, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদফতরে অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য আবেদিত।