সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা সোমবার , ৮ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ , ২৩শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
খুবির ইএস ডিসিপ্লিনের সাথে ইসলামিক রিলিফ বাংলাদেশের এমওইউ স্বাক্ষর | চ্যানেল খুলনা

যৌথ শিক্ষা ও গবেষণা প্রকল্প পরিচালনা এবং শিক্ষার্থীদের জন্য ইন্টার্নশিপের সুযোগ সৃষ্টি

খুবির ইএস ডিসিপ্লিনের সাথে ইসলামিক রিলিফ বাংলাদেশের এমওইউ স্বাক্ষর

খুবির ইএস ডিসিপ্লিনের সাথে ইসলামিক রিলিফ বাংলাদেশের এমওইউ স্বাক্ষর

খুলনা বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স (ইএস) ডিসিপ্লিনের সাথে বিভিন্ন বিষয়ে যৌথ শিক্ষা ও গবেষণা প্রকল্প পরিচালনা এবং শিক্ষার্থীদের জন্য ইন্টার্নশিপের সুযোগ সৃষ্টির লক্ষ্যে ইসলামিক রিলিফ বাংলাদেশের এক সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। রবিবার (২২ সেপ্টেম্বর) বিকাল ৩টায় আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের জীববিজ্ঞান স্কুলের ডিন অফিসে এ এমওইউ স্বাক্ষর অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের পক্ষে এমওইউতে স্বাক্ষর করেন জরুরি প্রশাসনিক ও আর্থিক কার্যক্রম পরিচালনার দায়িত্বপ্রাপ্ত জ্যেষ্ঠ অধ্যাপক ড. মো. রেজাউল করিম ও ইসলামিক রিলিফ বাংলাদেশের পক্ষে কান্ট্রি ডিরেক্টর তালহা জামাল। এমওইউ স্বাক্ষর শেষে তা উভয়পক্ষের নিকট হস্তান্তর করা হয়।

এমওইউ স্বাক্ষর উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রফেসর ড. মো. রেজাউল করিম। তিনি বলেন, এই এমওইউ স্বাক্ষরের ফলে এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিন ও ইসলামিক রিলিফ বাংলাদেশের মধ্যে যৌথ শিক্ষা, গবেষণা ও কর্মশালা-সেমিনার আয়োজনের সুযোগ সৃষ্টি হয়েছে। তিনি আরও বলেন, এই ডিসিপ্লিন পরিবেশ এবং জলবায়ু বিষয়ক নানা বিষয় নিয়ে গবেষণা করে। এই ধরনের এমওইউ’র মাধ্যমে গবেষণা, সামাজিক অংশীজনদের যে সমস্যাগুলো রয়েছে তা সমাধান সম্ভব। পাশাপাশি শিক্ষার্থীরাও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে ইন্টার্নশিপের সুযোগ পাবে। আমি মনে করি, এই এমওইউ’র মাধ্যমে খুলনা বিশ্ববিদ্যালয় এবং এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিনের শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষকরাও উপকৃত হবে। তিনি এই এমওইউ স্বাক্ষরের জন্য ইসলামিক রিলিফ বাংলাদেশকে আন্তরিক ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে ইসলামিক রিলিফ বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর তালহা জামাল বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে পুরো সমাজ খুব দ্রুত বদলে যাচ্ছে। এর ফলে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত এলাকায় জীবিকার সংকট দেখা দিচ্ছে। উন্নয়নকাজ বাধাগ্রস্ত হচ্ছে। এসব নিয়ে যৌথ গবেষণা প্রয়োজন। এই এমওইউ স্বাক্ষরের ফলে খুলনা বিশ্ববিদ্যালয় এবং ইসলামিক রিলিফ বাংলাদেশের মধ্যে নানামুখী কাজ করার সুযোগ সৃষ্টি হয়েছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মো. আবুল কালাম আজাদ, এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মো. মুজিবর রহমান, সহযোগী অধ্যাপক মোল্লা মোহাম্মদ শফিকুর রহমান, সহকারী অধ্যাপক সাধন চন্দ্র স্বর্ণকার, সহকারী অধ্যাপক সাদিয়া ইসলাম মৌ এবং ইসলামিক রিলিফ বাংলাদেশের প্রজেক্ট ম্যানেজার মো. শরিফুল ইসলাম, কো-অর্ডিনেটর খাদেমুল ইসলাম, আনোয়ার হোসেন, পলাশ মাহমুদ সাহাসহ সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষার্থী ও ইসলামিক রিলিফ বাংলাদেশের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।

স্বাক্ষরিত এমওইউতে শহর এবং গ্রামীণ অঞ্চলে যৌথ গবেষণা প্রকল্প, সেমিনার, সম্মেলন ও প্রশিক্ষণ প্রোগ্রাম পরিচালনা, জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত এলাকায় জলবায়ু সহনীয় জীবিকা তথা জলবায়ু সহনশীল কৃষি খুঁজে বের করতে একসাথে অধ্যয়ন, জলবায়ু প্রবণতা, পরিবর্তনশীলতা, স্থানান্তর, সংবেদনশীলতা ঝুঁকি এবং জলবায়ু মডেলিং ইত্যাদির উপর অধ্যয়ন, পরিচ্ছন্ন উন্নয়ন প্রক্রিয়া, জলবায়ু পরিবর্তন অভিযোজন, জলবায়ু পরিবর্তন অভিযোজন কৌশল, জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং দুর্বলতা মূল্যায়ন, জলবায়ু বিপদ সনাক্তকরণ, জলবায়ু পরিবর্তনের প্রোফাইলিং এবং প্রক্ষেপণ এবং সেমিনার, কর্মশালা এবং ডিপ স্টিক স্টাডির মাধ্যমে স্বেচ্ছাসেবী কার্বন অফসেট প্রক্রিয়ার জন্য যৌথভাবে কাজ করা, উভয় প্রতিষ্ঠানের মধ্যে পারস্পরিক ক্ষেত্রে একাডেমিক তথ্য এবং উপকরণ বিনিময়, সরকার, জাতীয় এবং আন্তর্জাতিক সংস্থা, বিশ্ববিদ্যালয়গুলির কাছে অর্থায়নকৃত গবেষণা প্রকল্পগুলির জন্য যৌথ প্রস্তাব, গবেষণা, প্রশিক্ষণ, এবং প্রকাশনার তত্ত্বাবধানে সহযোগিতা করা এবং শিক্ষার্থীদের ইন্টার্নশিপের জন্য সহায়তা প্রদান এবং ফ্যাকাল্টি সদস্যদের দেশীয় ও আন্তর্জাতিকভাবে প্রাসঙ্গিক কর্মশালা এবং সেমিনারে অংশগ্রহণ করতে সক্ষম করার বিষয় উল্লেখ রয়েছে।

https://channelkhulna.tv/

শিক্ষাঙ্গন আরও সংবাদ

খুবির ইএস ডিসিপ্লিনের সাথে ইসলামিক রিলিফ বাংলাদেশের এমওইউ স্বাক্ষর

উদ্ভাবনী চিন্তা নিয়ে শিক্ষার্থীদের অগ্রসর হতে হবে : প্রফেসর রেজাউল করিম

কম্পিউটার প্রোগ্রামার হিসেবে ক্যারিয়ার গড়তে প্রোগ্রামিংয়ে দক্ষ হওয়ার বিকল্প নেই : প্রফেসর রেজাউল করিম

চাকরির বাজারে সেরা প্রমাণের জন্য নিজেদের বহুগুণে যোগ্য করে তুলতে হবে

খুবিতে শহিদ মীর মুগ্ধ আন্তঃডিসিপ্লিন ফুটবল প্রতিযোগিতা শুরু

প্রাকৃতিক দুর্যোগকালে গো-খাদ্যের চাহিদা পূরণে খুবির এই গবেষণা অত্যন্ত কার্যকরি হবে

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
সম্পাদক: মো. হাসানুর রহমান তানজির
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২৪ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
প্রধান কার্যালয়ঃ ৫২/১, রোড- ২১৭, খালিশপুর, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদফতরে অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য আবেদিত।