সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা মঙ্গলবার , ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
বইমেলায় আলতামিশ নাবিলের 'বাংলার চলচ্চিত্রপাঠ' | চ্যানেল খুলনা

বইমেলায় আলতামিশ নাবিলের ‘বাংলার চলচ্চিত্রপাঠ’

দুই বাংলার শ্রেষ্ঠ দুই চলচ্চিত্রকার সত্যজিৎ রায় এবং জহির রায়হানের চলচ্চিত্রকর্মের উপর প্রকাশিত হয়েছে একটি গবেষণাগ্রন্থ। ‘বাংলার চলচ্চিত্রপাঠ’ শিরোনামের বইটি লিখেছেন মুহাম্মাদ আলতামিশ নাবিল। ঢাকা অমর একুশে বইমেলা ২০২২-এ বইটি প্রকাশিত হয়েছে ‘আদী প্রকাশন’ থেকে।

বইটি প্রসঙ্গে এর লেখক আলতামিশ নাবিল বলেন, “এপার বাংলা কিংবা ওপার বাংলা। কাঁটাতারে আটকে ফেললেও দুই অঞ্চলের ভাষাকে কেউ বদলাতে পারেনি। বাংলা ভাষায় রচিত সাহিত্যকর্ম কিংবা নির্মিত সিনেমার আবেদনটা দুই বাংলাতেই তাই সমান। দুই বাংলার সেরা দুই চলচ্চিত্রকার সত্যজিৎ রায় এবং জহির রায়হানের। চলচ্চিত্রকর্ম নিয়ে বাঙ্গালী পাঠকদের জন্য বইটি রচিত হলো। সামনে প্রচেষ্টা থাকবে বাংলার চলচ্চিত্রপাঠের পরবর্তী অনেকগুলো পর্ব প্রকাশের যেখানে আলোচিত হবে দুই বাংলার বাকী খ্যাতিমান চলচ্চিত্রকারদের চলচ্চিত্রকর্মের বিস্তারিত।“

বইটিতে সিনেমাগুলো নিয়ে আলোচনার পাশাপাশি লেখাগুলোর শেষে যুক্ত করা হয়েছে কিউআর কোড যার মাধ্যমে মোবাইলে স্ক্যান করেই পাঠকেরা দেখতে পারবে সত্যজিৎ রায় এবং জহির রায়হানের কালজয়ী চলচ্চিত্রগুলো। বাংলার চলচ্চিত্রপাঠের ইয়ুথ এনগেজমেন্ট পার্টনার হিসেবে রয়েছে জেসিআই ঢাকা ওয়েষ্ট ও বাংলাদেশ পজেটিভ ফাউন্ডেশন।

আলতামিশ নাবিল নিয়মিত লেখালেখি ও প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণের পাশাপাশি ডিজিটাল সার্ভিস বিশেষজ্ঞ হিসেবে বর্তমানে কর্মরত আছেন মিয়াকি নামের একটি বহুজাতিক কোম্পানিতে। এ ছাড়া তিনি আন্তর্জাতিক সংগঠন জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) এর ঢাকা ওয়েস্ট শাখার বর্তমান প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। এটি তাঁর প্রকাশিত চতুর্থ একক বই। এর আগে তিনি প্রকাশ করেছেন ‘মহারাজা তোমারে সেলাম’, ‘লুমিয়ের থেকে হীরালাল’ এবং ‘লেট দেয়ার বি লাইট’।

বাংলার চলচ্চিত্রপাঠ বইটির প্রচ্ছদ করেছেন নিশাদুল ইসলাম ও আব্দুল্লাহ আল নোমান। বইমেলায় আদী প্রকাশনে (সোহরাওয়ার্দী উদ্যান, স্টল নম্বর ৫১৭- ৫১৮) বইটি পাওয়া যাচ্ছে। এ ছাড়া এটি কেনা যাবে বইয়ের জনপ্রিয় ই-কমার্স সাইট রকমারি ডট কমসহ দেশের সকল প্রধান বইঘর থেকে।

https://channelkhulna.tv/

সাহিত্য ও সাংস্কৃতি আরও সংবাদ

চিতলমারীতে সাহিত্য আড্ডায় বইয়ের মোড়ক উন্মোচন

শিল্পকলা পদক পাচ্ছেন ২০ গুণীজন

খুলনায় ‘উন্নয়নের সরণিতে পদ্মা সেতু’ গ্রন্থের মোড়ক উন্মোচন

আজ কবি সিকান্দার আবু জাফরের ১০৩ তম জন্মদিন : জন্মদিন উপলক্ষ্যে জেলা প্রশাসন নানা কর্মসূচি গ্রহণ করেছে

বইমেলায় রাশেদুল মওলার “লকডাউনের লকারে”

বইমেলায় আলতামিশ নাবিলের ‘বাংলার চলচ্চিত্রপাঠ’

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।